আফগানিস্তানে প্রেসিডেন্ট হিসেবে দুই জন শপথ নিয়েছেন।

0
443

ছবি:ফাইল

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে মার্চ ০৯, ২০২০ সোমবার এক নজিরবিহীন ঘটনা ঘটেছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনির পাশাপাশি তার প্রধান প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহও প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন।

বর্তমান প্রেসিডেন্ট আশরাফ গনির শপথ অনুষ্ঠিত হয়েছে প্রেসিডেনশিয়াল প্রাসাদে। সেখানে মার্কিন সরকার ও সামরিক বাহিনীর প্রতিনিধিদের পাশাপাশি ন্যাটোর সেনা কমান্ডাররাও উপস্থিত ছিলেন। অন্যদিকে, প্রতিদ্বন্দ্বী আব্দুল্লাহ আব্দুল্লাহও বিশাল আয়োজন করে শপথ নিয়েছেন রাজধানীর অন্য এক স্থানে। আব্দুল্লাহ আব্দুল্লাহ বর্তমানে দেশের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করছেন। তার পক্ষেও দেশটির রাজনৈতিক অঙ্গনের অনেকের সমর্থন রয়েছে।

গত নির্বাচনে অতীতের মতো আব্দুল্লাহ আব্দুল্লাহও প্রার্থী হয়েছিলেন এবং নিজেকে বিজয়ী হিসেবে ঘোষণা করেছেন। আফগানিস্তানে নির্বাচন কমিশন গত ১৮ ফেব্রুয়ারি নির্বাচনে আশরাফ গনিকে বিজয়ী ঘোষণা করেছে। এরপরই আব্দুল্লাহ আব্দুল্লাহ ওই ফলাফল প্রত্যাখ্যান করে বলেন, নির্বাচনে তিনিই বিজয়ী হয়েছেন, তিনিই নির্বাচিত প্রেসিডেন্ট।

আফগানিস্তানের এই দুই নেতার মধ্যে দ্বন্দ্ব নিরসনে মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতা ব্যর্থ হওয়ার পর আজ আলাদা আলাদা শপথ অনুষ্ঠিত হলো। তবে এর মধ্য দিয়ে আফগানিস্তান নতুন করে রাজনৈতিক সংকটে পড়তে যাচ্ছে বলে ধারণা করা হচ্ছে। অবশ্য এর আগেও এই দুই নেতার মধ্যে দ্বন্দ্বের কারণে অচলাবস্থা সৃষ্টি হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা সমঝোতায় পৌঁছাতে সক্ষম হয়েছিলেন।

pars