সংবিধান সংশোধন: পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হওয়ার পথে পুতিন

0
416

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ- প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের একটানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট হওয়ার পথ সুগম করেছে। গতকাল বুধবার ১১ মার্চ রুশ সংবিধানে প্রয়োজনীয় সংশোধনী এনে একটি সম্পূরক বিল  পার্লামেন্টে পাস হয়েছে।

পার্লামেন্টের উচ্চকক্ষ কয়েক ঘণ্টা আগে রুশ পার্লামেন্টের নিম্নকক্ষও সম্পূরক বিলটি পাস করে । চূড়ান্তভাবে এটি আইনে পরিণত হলে প্রেসিডেন্ট পুতিন ২০২৪ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনে টানা তৃতীয়বারের মতো প্রার্থী হতে পারবেন । আরেকবার প্রেসিডেন্ট হতে পারলে পুতিন মোট পাঁচবার রাশিয়ার সর্বোচ্চ ক্ষমতাধর ব্যক্তির আসনে বসতে পারবেন। সংবিধান অনুযায়ী এক ব্যক্তি একটানা তিনবার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করতে পারেন না।

রাশিয়ার সংবিধানে যেকোনো মৌলিক সংশোধনী আনার বিষয়টি পার্লামেন্টে পাস হওয়ার পর তা কার্যকর করতে দেশে গণভোট দিতে হয়। এই সম্পূরক আইনের ব্যাপারে আগামী ২২ এপ্রিল রাশিয়ায় গণভোট অনুষ্ঠিত হবে।

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০০০ সাল থেকে দুই মেয়াদে চার বছর করে মোট আট বছর রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। এরপর সাংবিধানিক বাধ্যবাধকতা পালন করতে তিনি নিজের অনুগত রাজনীতিবিদ দিমিত্রি মেদভেদেভকে প্রেসিডেন্ট প্রার্থী করে নিজে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। ২০১২ সালে মেদভেদেভের মেয়াদ শেষ হলে পুতিন আবার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন।

এবার প্রেসিডেন্টের দায়িত্ব পালনের মেয়াদ চার বছরের জায়গায় ছয় বছর করা হয়। ২০২৪ সালে প্রেসিডেন্ট হিসেবে টানা দুই মেয়াদে দায়িত্ব পালন শেষ হবে ভ্লাদিমির পুতিনের। এবার আর অনুগত কাউকে প্রেসিডেন্ট পদে নিয়োগ না দিয়ে পার্লামেন্টের মাধ্যমে নিজেই ক্ষমতায় থাকার ব্যবস্থা পাকাপোক্ত করলেন প্রেসিডেন্ট পুতিন।