বিদেশে থেকে এলেই ১৪ দিন কোয়ারেন্টিন

0
528

বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রামণ রোধে বিদেশে থেকে আসা সবাইকে বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে রাখার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

 প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই অনুশাসন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান।মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের কাছে সরকারের এ সিদ্ধান্তের কথা জানিয়ে মন্ত্রী পরিষদ সচিব। তিনি সতর্ক করে বলেন এই নির্দেশ অমান্য কারিদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। এ প্রসঙ্গে ঢাকার পাশে মানিকগঞ্জে জেলায় সৌদি ফেরত একজনকে রোববার ১০ হাজার টাকা জরিমানা করার বিষয়টির উল্লেখ করে মন্ত্রীপরিষদ সচিব বলেন বাধ্যতামূলক কোয়ারেন্টিনের সিদ্ধান্ত দেশি-বিদেশি এবং সরকারি ও বেসরকারি সকল পর্যায়ের মানুষের জন্য প্রযোজ্য হবে। উল্লেখ্য, সংক্রামক রোগ নিয়ন্ত্রন আইনে সরকারি দায়িত্ব পালনে বাধা দিলে বা নির্দেশনা না মানলে সর্বোচ্চ তিন মাসের জেল ও ৫০ হাজার টাকা জরিমানার শাস্তির বিধান রয়েছে।তিনি বলেন, বিদেশে প্রশিক্ষণ শেষে যারা ফিরবেন, তাদেরও বাধ্যতামূলকভাবে ১৪ দিন কোয়ারেন্টিনে থাকতে হবে। যদি তার কারণে অন্য কারও সমস্যা হয়, তাহলে তাকেও আইন মোকাবিলা করতে হবে।

এদিকে, একমাত্র যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সকল দেশ এবং অন্য যে সকল দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রয়েছে সে সকল দেশ থেকে আকাশ পথে সকল ধরনের যাত্রী পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার। সীমান্ত পথেও যাত্রী পারাপার ইতিমধ্যেই বন্ধ করা হয়েছে।