কোথায় কিম জং উন ?

0
457

 

আন্তর্জাতিক ডেস্ক: সাম্প্রতিক দিনগুলিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে নিয়ে সৃষ্টি হয়েছে এক গুজব। রাষ্ট্রীয় অনুষ্ঠানে, গণমাধ্যম সরকারী বক্তব্য এবং প্রকাশ্য  অনুপস্থিতির পরে উত্তর কোরিয়ার সুপ্রিম লিডার কিম জং উনের স্বাস্থ্য নিয়ে গুজব ছড়িয়ে পড়ে। তিনি কোথায় আছেন, কেমন আছেন- এসব বিষয়ে সুস্পষ্ট কোন তথ্য না থাকায় নানা জল্পনা কল্পনা ছড়িয়েছে। কেউ বলছেন, করোনাভাইরাস ভয়ে বা গুরুতর অসুস্থতায় ভুগছেন, কারো কারো মতে হার্টের অপারেশনের পর তিনি মারা গেছেন। যদিও কোনও বিশ্বাসযোগ্য প্রতিবেদন নেই যে কিম মারা গেছে । কেউ বলছেন, তিনি অপারেশনের পর গুরুত্বর অবস্থায় আছেন। এরই মধ্যে তার চিকিৎসায় মেডিকেল টিম পাঠিয়েছে চীন। গতকাল হংকং টিভিতো দাবি করেই বসে, কিম জং উন মারা গেছেন। এ সময়ে উত্তর কোরিয়া থেকে কিছু না জানানোর ফলে কোন রিপোর্ট সত্য আর কোনটা মিথ্যা বা গুজব তা যাচাই করা কঠিন হয়ে পড়েছে।

২০১১ সালে কিম জং উনের বাবার মৃত্যুর পরে ক্ষমতায় আসা তৃতীয় প্রজন্মের বংশগত নেতাটির কোনও সুস্পষ্ট উত্তরসূরি নেই এবং এটি অস্পষ্ট যে তার অক্ষমতার ক্ষেত্রে কে পারমাণবিক-সশস্ত্র দেশকে নেতৃত্ব দেবেন।৩৬ বছর বয়সী কিম, উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের প্রচারের আগে অদৃশ্য হয়ে গিয়েছিলেন, বিশেষত উল্লেখযোগ্যভাবে ২০১৪ সালে, যখন তিনি এক মাসেরও বেশি সময় অদৃশ্য হয়েছিলেন।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম সর্বশেষ গত ১১ এপ্রিল একটি বৈঠকের সভাপতিত্ব করার সময় কিমের অবস্থান সম্পর্কে সর্বশেষে জানিয়েছিল। চার দিন পরে, ১৫ ই এপ্রিল উত্তর কোরিয়ার প্রতিষ্ঠাতা পিতা, তাঁর দাদা কিম ইল সুং-এর জন্মবার্ষিকীতে কিম অনুপস্থিত ছিলেন।দক্ষিণ কোরিয়ার সেজং ইনস্টিটিউটের সেন্টার ফর উত্তর কোরিয়ান স্টাডিজের পরিচালক চেওং সেওং-চ্যাং নিউইয়র্ক টাইমসকে বলেছিলেন যে বার্ষিকী চলাকালীন কিমের তার দাদার সমাধিতে উপস্থিতি না করা এই দেশে “অচিন্তনীয়” ছিল, এটি বর্ণনা করে “উত্তরে নিন্দার নিকটতম জিনিস”।

তবে, শনিবার, সরকারী কোরিয়ান কেন্দ্রীয় সংবাদ সংস্থা (কেসিএনএ) জানিয়েছে যে রাশিয়ানদের সাথে কিমের শীর্ষ সম্মেলনের প্রথম বার্ষিকী উপলক্ষে কিম রাশিয়ান ফেডারেশনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যানের কাছ থেকে শুভেচ্ছা বার্তা পেয়েছিলেন।

২০ এপ্রিল , উত্তর কোরিয়ার বিষয়ে রিপোর্ট করা একটি সিওল-ভিত্তিক ওয়েবসাইট ডেইলি এনকে একটি নামহীন উৎসের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে যে রাজধানী পিয়ংইয়াংয়ের উত্তরে হায়ানসানের রিসর্ট কাউন্টিতে চিকিত্সা করা হয়েছে কিমের। এতে বলা হয়েছে, ভারী ধূমপান, স্থূলত্ব এবং অবসন্নতার কারণে ১২ এপ্রিল হৃদরোগ সংক্রান্ত প্রক্রিয়া করার পরে কিম সুস্থ হয়ে উঠছিলেন।

রয়টার্সের মাধ্যমে