বেতন-বোনাসের দাবিতে চট্টগ্রামে স্বাস্থ্যকর্মীদের বিক্ষোভ

0
546

সোমবার ১৮ মে দুপুর ১২ টার দিকে চট্টগ্রাম নগরীর মেহেদীবাগ এলাকায় চট্টগ্রামের ন্যাশনাল হাসপাতালের নার্স-কর্মচারীরা কাজ বন্ধ করে কর্মবিরতি ও বিক্ষোভ করেন। এ বিষয় হাসপাতালের নির্বাহী পরিচালক ডা. মো.নাছির উদ্দিন জানান, হাসপাতালে আন্দোলনের করার মত কোন পরিবেশ তৈরি হয়নি। হাসপাতালে কর্মরতরা বেতন-বোনাস দাবি করেছিল। আগামী কয়েক-দিনের মধ্যে বেতন দেয়া হবে। পরবর্তীতে বোনাসও প্রদান করা হবে। কিন্তু তারা বিষয়টিও মানতে চাচ্ছে না। তাদের সাথে কথা বলে সমাধানের চেষ্টা চলছে।

বকেয়া বেতন ও ঈদ বোনাসের দাবিতে চট্টগ্রামের আলোচিত বেসরকারি ম্যাক্স হাসপাতালের স্বাস্থ্যকর্মীরাও বিক্ষোভ করেছেন। ২১ মে বৃহস্পতিবার  দুপুর ১টার দিকে নগরের মেহেদিবাগে অবস্থিত হাসপাতাল ভবনের সামনে বিক্ষোভ করেন তারা। হাসপাতালের কয়েকজন স্বাস্থ্যকর্মী বলেন, এই করোনার সময়েও ঝুঁকি নিয়ে প্রতিদিন হাসপাতালে ডিউটি করেছি। কয়েকদিন বাদেই ঈদ। কিন্তু আমাদের প্রাপ্য বেতন এবং বোনাস এখনো পরিশোধ করা হয়নি। তারা জানান, প্রথমে বেতন-বোনাস পরিশোধের আশ্বাস দিলেও পরে আলাদা কক্ষে ডেকে নিয়ে চাকরিচ্যুত করার হুমকি দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। এ নিয়ে কথা বলার চেষ্টা করলে পুলিশের ভয় দেখাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে ম্যাক্স হাসপাতালের জেনারেল ম্যানেজার রঞ্জন প্রসাদ দাশ গুপ্ত হাসপাতালে কোনো আন্দোলন হচ্ছে না দাবি করেন। তবে হাসপাতালটির ব্যবস্থাপনা পরিচালক ডা. লিয়াকত আলী বলেন, স্বাস্থ্যকর্মীদের বেতন পরিশোধ করা হয়েছে। কিন্তু অর্থ সংকটের কারণে আমার বোনাস পরিশোধ করতে পারছি না। তিনি বলেন, ঈদের পর থেকে পরবর্তী মাসগুলোর বেতনের সঙ্গে সমন্বয় করে বোনাস দেওয়া হবে। কিন্তু তাদের কিছুলোক বিষয়টি না মেনে প্রতিষ্ঠানকে অস্থিতিশীল করতে আন্দোলনে নেমেছে।