কেন সিলিকন ভ্যালি ব্যাংক ব্যর্থ হয়েছে

0
142

কেন সিলিকন ভ্যালি ব্যাংক ব্যর্থ হয়েছে

অর্থনীতিবিদরা ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ঋণদাতার পতনের পরে বিচলিত হওয়া সত্ত্বেও লেম্যান ব্রাদার্স-স্টাইলের মত সংকটের সম্ভাবনা নেই বলে মনে করেন।  সিলিকন ভ্যালি ব্যাঙ্কের (SVB) পতন আর্থিক এবং প্রযুক্তিগত প্রতষ্ঠিানগুললিতে এক ধরনের সর্তক র্বাতা পাঠিয়েছে।  আমানতকারীরা ঋণদাতার আর্থিক স্বাস্থ্যের ভয়ের মধ্যে ব্যাপকভাবে তহবিল উত্তোলন শুরু করেছে, তখন মার্কিন যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রকেরা ক্যালিফোর্নিয়া-ভিত্তিক ব্যাংক সান্তা ক্লারার সম্পদ বাজেয়াপ্ত করেছে ।
এরপর থেকে, সারা বিশ্বের আর্থিক নিয়ন্ত্রকরা SVB-এর পতনের ফলকে ধারণ করার জন্য দৌড়ঝাঁপ দিচ্ছে, ২০০৮ সালের পর এটি মার্কিন যুক্তরাষ্ট্রে সবচেয়ে বড় ব্যাঙ্ক ব্যর্থতা। SVB-এর নাম অনুসারে, ব্যাঙ্কের ব্যবসা ছিল মার্কিন প্রযুক্তি স্টার্টআপের উপর, এগুলিতেই তাদরে বেশি দৃষ্টি । করোনা মহামারী চলাকালীন, ঋণদাতারা আমানতের বৃদ্ধি দেখেছিল কারণ প্রযুক্তি সংস্থাগুলি তাদের বাড়িতে সীমাবদ্ধ লোকেদের বিনোদন এবং বিতরণ পরিষেবা সরবরাহ করে লাভবান হয়েছিল। SVB এই নগদ অর্থের বেশির ভাগই মার্কিন সরকারী বন্ডে বিনিয়োগ করেছে — ঐতিহ্যগতভাবে সবচেয়ে নিরাপদ ধরনের বিনিয়োগের একটি।
SVB-এর সমস্যা শুরু হয় যখন ইউএস ফেডারেল রিজার্ভ গত বছর ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতির প্রতিক্রিয়া হিসাবে সুদের হার বাড়ানো শুরু করে, যার ফলে সেই বন্ডগুলির মূল্য হ্রাস পায়। মহামারীর পরে প্রযুক্তি খাতের অর্থনৈতিক অবস্থা আরও সংকীর্ণ হয়ে পড়ে, SVB-এর অনেক গ্রাহক সতর্কতার জন্য তাদের তহবিল সংগ্রহ করতে শুরু করে । নগদ কম, SVB তার আর্থিক স্বাস্থ্য সম্পর্কে উদ্বেগ প্রকাশ করে, বড় লোকসানে তার বন্ড বিক্রি করতে বাধ্য হয়। ৪৮ ঘন্টার মধ্যে, আমানতকারীরা ব্যাঙ্কের পতন ঘটাতে যথেষ্ট তহবিল তুলে নিয়েছিল। এসভিবি তাদের সুদের হার-ঝুঁকি ব্যবস্থাপনার সাথে একটি ভুলের কারণে ধসে পড়েছে: তারা দীর্ঘমেয়াদী বন্ডে স্বল্পমেয়াদী আমানত বিনিয়োগ করেছে। যখন সুদের হার বেড়ে যায়, বন্ডের মূল্য কমে যায়, ব্যাঙ্কের ইক্যুইটি নিশ্চিহ্ন করে দেয়,  একই ঘটনা ১৯৮০ সালে মার্কিন সঞ্চয় এবং ঋণ শিল্পকে নিশ্চিহ্ন করে দিয়েছিল। কিছু মানুষ কখনো শেখে না।” বলছিলেন, জেমস অ্যাঞ্জেলের মতে ,”কিছু মানুষ কখনো শেখে না।” তিনি জর্জটাউন বিশ্ববিদ্যালয়ের বিশ্বব্যাপী আর্থিক বাজার নিয়ন্ত্রণের বিশেষজ্ঞ ।
SVB-এর পতনের দু’দিন পর, মার্কিন নিয়ন্ত্রকরা সিগনেচার ব্যাঙ্কের সম্পদ বাজেয়াপ্ত করে, এটি নিউ ইয়র্ক-ভিত্তিক ঋণদাতা যা ক্রিপ্টোকারেন্সি সেক্টরের সাথে ব্যবসার জন্য পরিচিত, এটি মার্কিন ইতিহাসে তৃতীয় বৃহত্তম ব্যাঙ্ক ব্যর্থতা চিহ্নিত করে৷ ফলআউট রোধ করার প্রয়াসে, মার্কিন নিয়ন্ত্রকরা রবিবার ঘোষণা করেছে যে তারা উভয় ঋণদাতাদের কাছে সমস্ত আমানতের গ্যারান্টি দেবে। প্রেসিডেন্ট জো বাইডেন জনসাধারণকে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার আশ্বাস দেওয়ার চেষ্টা করেছেন, বলেছেন, “আমেরিকানরা ব্যাঙ্কিং ব্যবস্থা নিরাপদ তার উপর আস্থা রাখতে পারে  ।” তা সত্ত্বেও, মার্কিন “বড় চার” – জেপিমরগান চেজ, ব্যাঙ্ক অফ আমেরিকা, ওয়েলস ফার্গো এবং সিটিব্যাঙ্ক – সহ ব্যাঙ্ক শেয়ারগুলি আর্থিক খাত জুড়ে সংক্রামণের আশঙ্কার মধ্যে তীব্রভাবে হ্রাস পেয়েছে। ইউরোপ এবং এশিয়ার ব্যাংক শেয়ারগুলিতেও একটি উল্লেখযোগ্য আঘাত হয়েছে।