নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল

0
29

নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল

মহামারি করোনা ভাইরাসের কারণে ৬৪ বছর পর প্রথমবারের মতো বাতিল করা হয়েছে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান। মঙ্গলবার ২১ জুলাই নোবেল ফাউন্ডেশন এই ঘোষণা দেয়। পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল হলেও ‘নতুন আঙ্গিকে’ হতে পারে বলেও জানানো হয়েছে। তবে ২০২০ সালের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ঐতিহ্যগতভাবে প্রতি বছর ১০ ডিসেম্বর সুইডেনের স্টকহোম কনসার্ট হলে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রায় ১৩০০ অতিথির সমাগম হয়ে থাকে।  পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল প্রসঙ্গে নোবেল ফাউন্ডেশনের চেয়ারম্যান লার্স হেইকেনস্টেন বলেন, ‘চলমান মহামারির কারণে নোবেল সপ্তাহের আয়োজন করা হবে না। ’

এছাড়া তিনি আরও বলেন, ‘দু’টি সমস্যা রয়েছে। আপনি এত লোককে এক জনের পাশে আরেকজন এভাবে জড়ো করতে পারবেন না। লোকজন সুইডেন সফরে আসতে পারবে কিনা তাও অনিশ্চিত।

শেষবার নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল হয়েছিল ১৯৫৬ সালে। হাঙ্গেরিতে সোভিয়েত ইউনিয়নের আগ্রাসনের প্রতিবাদে সেবার নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়েছিল। প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ও এই অনুষ্ঠান বাতিল করা হয়।  এছাড়া ১৯০৭ ও ১৯২৪ সালেও নোবেল নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠান বাতিল করা হয়েছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here