বর্ণিল আয়োজনে বিশ্বজুড়ে বর্ষবরণ

0
486

নতুন বছরকে স্বাগত জানালো পুরো বিশ্ব। বর্ণিল আতশবাজি আর বাহারি আলোর খেলায় নতুন বছরকে বরণ করে নিয়েছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া এবং এশিয়ার বহু দেশ। পাশাপাশি নতুন বছরকে বরণে বর্ণাঢ্য আয়োজন যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যসহ বিভিন্ন দেশে।

দক্ষিণ গোলার্ধের দেশ নিউজিল্যান্ডে সবার আগে এসেছে নববর্ষ। অকল্যান্ডে বর্নিল আতশবাজিতে নতুন বছরকে বরণ করে নিয়েছে তারা।

নিউজিল্যান্ডের পর নববর্ষ আসে অস্ট্রেলিয়ায়। দাবানলে নাজেহাল দেশটিতে মূল আয়োজন ছিলো যথারীতি সিডনি সৈকতে।পাশাপাশি হারবার ব্রিজ, অপেরা হাউস ও বন্ডি বিচে দেখা যায় বর্ণিল আতশবাজি, বাহারি আলোর ঝলক। এক লাখ আতশবাজিতে আলোয় আলোকিত হয়ে উঠে সিডনি।

নতুন বছরকে স্বাগত জানিয়েছে এশিয়ার দেশগুলোও। দক্ষিণ কোরিয়ার সিউলে আতশবাজির বর্ণীল ছটায় আলোকিত রাতের আকাশ। অন্যদিকে, উত্তর কোরিয়ার পিয়ংইয়ংয়েও চলছে বর্ষবরণের জমকালো আয়োজন।

এছাড়া নববর্ষ পালিত হলো চীন, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর ও ইন্দোনেশিয়ায়। তাইওয়ানের তাইপের পাঁচশ মিটার উঁচু ভবন থেকে ছোঁড়া আতশবাজি নজর কাড়ে সবার। থাইল্যান্ডের ব্যাংককের চাও ফ্রায়া নদীর তীরে আলোর খেলায় মেতে উঠে হাজারো মানুষ।

প্রতিবছরের মতো এবারো নতুন বছরের কাউন্টডাউনে প্রস্তুত যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের টাইমস স্কয়ারের ক্রিস্টাল বল। রাশিয়ার মস্কোয় রয়েছে চোখ ধাধানো আলোকসজ্জার আয়োজন।

এদিকে, হ্যাকিং আতঙ্ক ছড়িয়েছে নববর্ষের উইশ ফর ইউ বার্তা। চমকপ্রদ এই সারপ্রাইজ মেসেজটি আসলে একটি ম্যালিশাস শুভেচ্ছা, যা দিয়ে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। এটি না খোলার পরামর্শ দিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিশেষজ্ঞরা।