কাতার ভ্রমণে বাংলাদেশসহ ১৪ দেশের নাগরিকদের নিষেধাজ্ঞা

0
414

করোনা ভাইরাসের সতর্কতায় বাংলাদেশসহ ১৪টি দেশের নাগরিকদের কাতার ভ্রমণ সাময়িকভাবে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। সোমবার (৯ মার্চ) থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে। দেশগুলো হলো- চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, লেবানন, বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, ফিলিপিন্স, দক্ষিণ কোরিয়া, শ্রীলঙ্কা, সিরিয়া ও থাইল্যান্ড।

রবিবার দেশটির সরকার করোনা ভাইরাসের লড়াইয়ে পূর্বসতর্কতামূলক এমন সিদ্ধান্তের কথা জানিয়েছে। ইতিমধ্যে ইতালিতে যাওয়া-আসার সব ফ্লাইট বাতিল করেছে কাতার এয়ারওয়েজ।

গতকাল রবিবার (৮ মার্চ) নতুন করে তিনজন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হওয়ার কথা জানিয়েছে উপসাগরীয় ছোট্ট এই দেশটি। সব মিলিয়ে এখন পর্যন্ত কাতারে করোনা ভাইরাসের ১৫ রোগী শনাক্ত হয়েছে।

এর একদিন আগে কাতারের পার্শ্ববর্তী দেশ কুয়েত করোনার ভয়ে বাংলাদেশসহ বিশ্বের ৭টি দেশের সঙ্গে বিমান চলাচল সাময়িক সময়ের জন্য বন্ধ ঘোষণা করেছিল। দেশগুলো হলো- ভারত, শ্রীলঙ্কা, সিরিয়া, লেবানন, ফিলিপাইন, সিরিয়া ও মিশর। দেশটিতে এখন পর্যন্ত প্রাণঘাতি করোনা ভাইরাসে মৃতের ঘটনা না ঘটলেও, আক্রান্ত হয়েছেন অন্তত ৫৮ জন।

চীনসহ বিশ্বের ১১৪টি দেশ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে। আজ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজার ৮২৫ জন এবং আক্রান্ত হয়েছেন ১ লাখ ৮ হাজার ৮৩৯ জন।