১০ দেশের উড়োজাহাজ বাংলাদেশে প্রবেশে নিষেধাজ্ঞা

0
362

করোনা ভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বাংলাদেশে ১০ দেশের উড়োজাহাজ প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে । তবে চীন, ব্রিটেন, হংকং ও থাইল্যান্ড এই নিষেধাজ্ঞার বাইরে রয়েছে ।এই নিষেধাজ্ঞা জারি শনিবার (২১ মার্চ) মধ্যরাত ১২টা হতে ৩১শে মার্চ রাত ১২টা পর্যন্ত থাকবে। এসময়ে কাতার, বাহরাইন, কুয়েত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান, সিঙ্গাপুর ও ভারত থেকে বাংলাদেশের বিমানবন্দরে কোনো উড়োজাহাজ অবতরণ করতে পারবে না। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা তানবীর আহমেদ বলেন, শনিবার মধ্যরাত থেকে ৩১ মার্চ পর্যন্ত এসব দেশ থেকে কোনো সিডিউলড আন্তর্জাতিক যাত্রীবাহী বাণিজ্যিক উড়োজাহাজকে বাংলাদেশের আন্তর্জাতিক বিমানবন্দরে নামার অনুমতি প্রদান করা হবে না।

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এস এম তৌহিদুল আহসান জানান, ৩১শে মার্চ পর্যন্ত ১০ রুটের সব ধরণের বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। ”আমরা দেখতে পেয়েছি, করোনাভাইরাসের কারণে কয়েকটি দেশ থেকে লোক বেশি আসছে। এ কারণে এসব রুটের বিমান চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। এই সময়ের মধ্যে এসব দেশ থেকে বাংলাদেশে কোন ফ্লাইট আসতে পারবে না।”

এর ফলে কার্যত বাংলাদেশের সঙ্গে আন্তর্জাতিক বিমান চলাচল বন্ধ হয়ে গেল। কারণ বিশ্বের প্রধান এয়ারলাইন্সগুলো এসব দেশ হয়েই বিমান চলাচল করে থাকে।

করোনাভাইরাসের কারণে সারা বিশ্বের ১০টি রুটে সাপ্তাহিক ফ্লাইটের সংখ্যা অর্ধেকের বেশি কমিয়ে আনার ঘোষণা দিয়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোকাব্বির হোসাইন বলেন, করোনাভাইরাসের কারণে যাত্রী কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।তিনি জানান, প্রতি সপ্তাহে বিশ্বের ১০টি রুটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ১৪২টি ফ্লাইট চলাচল করতো। এরমধ্যে সপ্তাহে ৭৪টি ফ্লাইট কমিয়ে আনা হয়েছে। এখন থেকে সপ্তাহে ৬৮টি ফ্লাইট চলাচল করবে বলেও জানান তিনি।