ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া:‘আনপ্লাগড ইন্টারনেট’

0
719

ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করল রাশিয়া:‘আনপ্লাগড ইন্টারনেট’

বৈশ্বিক ইন্টারনেট ব্যবস্থা নিয়ন্ত্রণ করে যুক্তরাষ্ট্র। ফলে ক্ষেত্রটিতে তাদের কর্তৃত্ব সবচেয়ে বেশি। এই কর্তৃত্ব থেকে বেরিয়ে আসতে দীর্ঘদিন ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে রাশিয়া ও চীন। অবশেষে ইন্টারনেটের বিকল্প আবিষ্কার করেছে রাশিয়া এবং সাফল্যের মুখ দেখল রাশিয়া। এরইমধ্যে তারা এর সফল পরীক্ষাও চালিয়েছে। দেশটির যোগাযোগ মন্ত্রণালয় বলেছে, রাশিয়ার সাধারণ ইন্টারনেট  ব্যবহারকারীরা এই পরীক্ষার সময় কোন ধরনের পরিবর্তন টের পাননি। এবার পুরো প্রক্রিয়াটি দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সামনে উপস্থাপন করা হবে। তিনি সবুজ সঙ্কেত দিলেই হয়তো চালু হবে বিকল্প এই ইন্টারনেট। রাশিয়ার নতুন ধরনের এই ইন্টারনেট ব্যবস্থা বিশ্বের নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন থেকে শুধু রাশিয়ার ভেতরে কাজ করতে সক্ষম। এটির নাম দেওয়া হয়েছে ‘আনপ্লাগড ইন্টারনেট’।

বর্তমানে প্রচলিত যে ইন্টারনেট ব্যবস্থা তাতে সবগুলো দেশ একে-অপরের সঙ্গে যুক্ত। সমুদ্রের তলদেশ দিয়ে নিয়ে যাওয়া তারের মাধ্যমে বৈশ্বিক ইন্টারনেট নেটওয়ার্কের সঙ্গে সংযুক্ত বিভিন্ন দেশ। এ অবস্থায় তথ্য-উপাত্ত বা ডাটা নিয়ন্ত্রণ খুব একটা সহজ নয়।এই লাইনের বিভিন্ন জায়গায় গ্রন্থির মতো এক ধরনের সংযোগস্থল রয়েছে। সেখান থেকে এক জায়গা থেকে আরেক জায়গায় ডাটা বা উপাত্ত স্থানান্তর হয়। কিন্তু রাশিয়া তাদের বিকল্প ইন্টারনেট ব্যবস্থায় এ কাজটিকেই সহজ করতে চাচ্ছে।যে নেটওয়ার্ক গড়ে তুলতে যাচ্ছে তাতে বৈশ্বিক নেটওয়ার্কের সংযোগস্থলগুলোকে বন্ধ করে অথবা নিয়ন্ত্রণের মাধ্যমে বিদেশি ডাটার আনাগোনা নিয়ন্ত্রণ করতে পারবে।সেজন্যেই একটি ‘বিকল্প ও স্বতন্ত্র’ অভ্যন্তরীণ নেটওয়ার্ক গড়ে তুলতে চাচ্ছে তারা।এর মাধ্যমে দেশটির নাগরিকেরা কোন ধরনের ওয়েবসাইটে যেতে পারবে সেটি নিয়ন্ত্রণ করতে সক্ষম হবে রাশিয়া সরকার।

বিশ্লেষকরা বলছেন, ইন্টারনেটের বিকল্প আবিষ্কারের পর রাশিয়া হয়তো বিভিন্ন বিষয়ে জনগণের স্বাধীনভাবে মতপ্রকাশ করতে বাধা হবে। অবশ্য তাতে যে তারা শতভাগ সফল হবে তেমনটি নয়।

সূত্র: বিবিসি